সংবাদ শিরোনাম :
ভারতের সর্বাধিক ব্যবহৃত দ্বিতীয় ভাষা বাংলা

ভারতের সর্বাধিক ব্যবহৃত দ্বিতীয় ভাষা বাংলা

ভারতের সর্বাধিক ব্যবহৃত দ্বিতীয় ভাষা বাংলা
ভারতের সর্বাধিক ব্যবহৃত দ্বিতীয় ভাষা বাংলা

লোকালয় ডেস্কঃ ১২৫ কোটি মানুষের দেশ ভারতে এখন সর্বাধিক ব্যবহৃত ভাষা হচ্ছে হিন্দি। আর দ্বিতীয় স্থানে রয়েছে বাংলা ভাষা। ভারতে হিন্দি ভাষায় কথা বলছে ৪৩ দশমিক ৬৩ শতাংশ মানুষ। তাদের মাতৃভাষাই হলো হিন্দি। আর বাংলা ভাষায় কথা বলছে ৮ দশমিক ৩৪ শতাংশ মানুষ।

গতকাল বৃহস্পতিবার ভারতের ‘এই সময়’ অনলাইনে প্রকাশিত তথ্য অনুসারে, এত দিন তৃতীয় স্থানে ছিল তেলেগু ভাষা, সেটা নেমে চতুর্থ স্থানে চলে এসেছে। আর তৃতীয় স্থানে উঠে এসেছে মারাঠি ভাষা। মারাঠি ভাষায় কথা বলে ৬ দশমিক ৯৯ শতাংশ মানুষ। তবে ২০১১ সালে এই সংখ্যা ছিল ৭ দশমিক শূন্য ৯ শতাংশ। তখন হিন্দিভাষী মানুষের সংখ্যা ছিল ৪১ দশমিক শূন্য ৪ শতাংশ। পঞ্চম স্থানে চলে এসেছে তামিল ভাষা এবং ষষ্ঠ স্থানে গুজরাটি ভাষা।

প্রকাশিত খবরে বলা হয়েছে, ভারতে এখন সরকারি তালিকাভুক্ত ২৩টি ভাষার মধ্যে সবচেয়ে কম ব্যবহৃত হয় সংস্কৃত ভাষা। মাত্র ২৪ হাজার ৮২১ জন মানুষ সংস্কৃত ভাষায় কথা বলে। ব্যবহারকারীর নিরিখে সংস্কৃত ভাষা ভারতের বোরো, মণিপুরী, কোঙ্কানি ও ডোংরি ভাষায় কথা বলা মানুষের সংখ্যার চেয়েও কম।

উর্দু ভাষা ষষ্ঠ থেকে নেমে সপ্তম স্থানে চলে এসেছে। ভারতে ইংরেজি মাতৃভাষা হলো ২ লাখ ৬০ হাজার মানুষের। তাদের মধ্যে ১ লাখ ৬ হাজার মানুষের বাস মহারাষ্ট্র রাজ্যে।
ভারতের সরকারি তালিকাভুক্ত ২৩টি ভাষায় কথা বলে ৯৬ দশমিক ৭১ শতাংশ মানুষ। আর বাকি ৩ দশমিক ২৯ শতাংশ মানুষ কথা বলে অন্যান্য ভাষায়।

২০১১ সালের সর্বশেষ আদমশুমারি অনুযায়ী ভারতের লোকসংখ্যা হলো ১২১ কোটি ১ লাখ ৯৩ হাজার ৪২২ জন। বলা হয়, দীর্ঘ এই ৭ বছরে লোকসংখ্যা বেড়ে ১২৫ কোটিতে দাঁড়িয়েছে। ১৯৭১ সালের হিসাব অনুসারে দেশটিতে ১ হাজার ৬৫২টি ভাষা রয়েছে। এর মধ্যে সরকারি তালিকাভুক্ত ভাষা হিসাবে স্বীকৃত হয়েছে ২৩টি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com